যুগলবন্ধি ছেড়ে আমার ফিরে আসা
- ফাহিম মাহমুদ আদি - শূণ্যতা ২৯-০৪-২০২৪

আমি উপলাব্ধি করেছি যুগলবন্ধিত্বতা
উপলাব্ধি করেছি তার শিরা-উপশিরা।

এটি সাধারণ কোন বিষয় নয়
তবে মহা ব্যাধি ও কন্টকময়।
এটি প্রতি সেকেন্ড / মাইক্রোসেকেন্ড এ
দোযগের আগুনের ন্যায়
জ্বালায় নিজেকে।

যুগলতা এই মহাব্যাধি
বানিয়ে দেয় নিজেকে
মৃত্যুর পথ যাত্রি,
ঠেলে দেয় অন্ধকারাছন্ন প্রকোষ্টে,
যেখান থেকে আসা যায় না ফের
কিরণের জগতে।

যদিও লোক মূখে শুনি -
যুগলতা জীবনের একটি অংশ,
মূলত এটি জীবনের কোন অংশ নয়-
বরং জীবন কে করে ধংশ।
সৃষ্টি করে ব্যবধান,
করে অর্জিত সকল সুনামের তিরোধান।

যুগলতার বেড়া ঝাল থেকে আমি
ফিরে এসেছি-
শুধু যুগলতার বেড়া ঝাল থেকে নয়,
ধরে নিতে হবে-
ফিরে এসেছি মৃত্যেুর দরজা থেকে,
বেঁচে গেছি অগ্নিকুন্ডের নিক্ষেপণ থেকে।

যদিও এর তীব্র আঘাতে অনেকখানি ভোগেছি
তবে অর্জন করেছি ভূ-পৃষ্টে চলার পন্থা
ডেকে এনেছি সেই পন্থা ব্যবহার করে
যুগলতার নিশিতা,


হয়েছি নিঃসঙ্গতায় বন্ধি-
প্রান করব অমৃত সুধা,

এখন সামনে একটাই আশা
নিঃসঙ্গতা কে বুকে নিয়ে-
সফলতাটুকু আকাশচুম্বি করা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

muhomaya
০৯-০৯-২০১৬ ০৩:২৬ মিঃ

আস্সালামু আলাইকুম, আমি ইঞ্জিনিয়ার ফাহিম মাহমুদ। আপনাদের মন্তব্য আমাকে উৎসাহ প্রদান করবে। আপনাদের মন্তব্যের মধ্যেই আমার লিখা কবিতার ভুল-ত্রুটি গুলোর প্রাপ্তি।